Loksabha 2024: ভোটের ময়দানে পরিযায়ী শ্রমিকদের নিয়ে প্রশ্ন তৃণমূলের

Loksabha 2024:  লোকসভা ভোটে তৃণমূলের টার্গেট পরিযায়ী শ্রমিকদের ( Migrant workers)  ভোট। বহরমপুরে বেসরকারী অনুষ্ঠানবাড়িতে সভা করে ভিনরাজে রাজ্যের শ্রমিকদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুললেন তৃণমূলের রাজ্য সভার সাংসদ সামরুল ইসলাম ( Samirul Islam) ।

আরও পড়ুনঃ Loksabha Election: মুর্শিদাবাদ ছেড়ে প্রার্থী দিল কংগ্রেস

এদিন সামিরুল দাবি করেছেন,  উড়িষ্যায় কাজে গিয়ে আক্রান্ত হতে হয়েছে মুর্শিদাবাদের বাসিন্দাদের। ওই ব্যক্তিদেরও এদিন বহরমপুরে হাজির করেন তিনি। উড়িষ্যায় দীর্ঘদিন ধরে ব্যবসায় করেন তাঁরা। এদিন সামিরুল দাবি করেছেন, বিজেপির আমলে বাইরে রাজ্যে গিয়ে আক্রান্ত হতে হচ্ছে রাজ্যের শ্রমিকদের।

আরও পড়ুনঃ Loksabha Election: বরফ গলল ! নিয়ামত তাহের একসাথে ভোট প্রচারে 

লোকসভা ভোটের আগে পরিযায়ী শ্রমিকদের মন পেতে রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের কথাও তুলে ধরেন তিনি। পরিযায়ী শ্রমিকদের কথা ভাবছে সরকার, দাবি করেছেন তৃণমূলের এই  রাজ্যসভার সাংসদ । রাজ্য সরকারের   পরিযায়ী শ্রমিক কল্যাণ পর্ষদের চেয়ারম্যান সামিরুল।

বৃহস্পতিবার তিনি সাংবাদিকদের জানান,  পরিযায়ী শ্রমিকদের  সমস্যা সমাধান ও তাদের স্বাস্থ্যের কথা ভেবে স্বাস্থ্য কার্ড তৈরি করছে সরকার । বাজেটে পরিযায়ী শ্রমিকদের  জন্য দেড়শো  কোটি টাকা বরাদ্দও  করা হয়েছে।  এই রাজ্যে এখনও পর্যন্ত প্রায় ২২ লক্ষ পরিযায়ী শ্রমিক সরকারি পোর্টালে নিজেদের নাম নথিভুক্ত করেছেন বলে জানান সামিরুল।  তৃণমূল সাংসদের দাবি, রাজ্যে যথেষ্ট কাজ রয়েছে। তবে দীর্ঘদিন ধরে বাইর কাজ করতেই অভ্যস্থ মানুষ। তিনি দাবি করেছেন, অন্য রাজ্যের বহু মানুষও এই রাজ্যে এসে কাজ করেন। এবং নিরাপদ ভাবে কাজ করতে পারেন।

এই নিয়ে তৃণমূলকে নিশানা করতে ছাড়ছে না বিরোধীরাও। সিটু প্রভাবিত পরিযায়ী শ্রমিক সংগঠনের জেলা সম্পাদক কামাল হোসেনের দাবি, অসত্য কথা বলছেন সামিরুল। কামাল হোসেন বলেছেন, “ রাজ্যে কাজের অভাব বলেই গ্রাম শুন্য করে দিয়ে মানুষ ভিন রাজ্যে কাজে যাচ্ছে। সেই শ্রমিকদের মৃত্যু হলে, কেউ আক্রান্ত হলে সরকারের পক্ষ থেকে কোন সহযোগিতা পাওয়া যাচ্ছে না। লোকসভা ভোটের আগে মুখে পরিযায়ী শ্রমিকদের হয় কথা বলে ভোট পেতে চাইছে তৃণমূল ”। তৃণমূল সাংসদের বক্তব্যের বিরোধিতার সরব হয়েছে বিজেপিও।  বিজেপির বহরমপুর সাংগঠনিক জেলা সভাপতি শাখারভ সরকার বলেছেন, “তৃণমূল যে বলে রাজ্য ব্যাপক উন্নয়ন হয়েছে। তাহলে এতো শ্রমিককে বাইরে যেতে হচ্ছে কেন ?”।